Google AdSense এখন বাংলা ভাষা সাপোর্ট করছে!

একটি তৃষ্ণার্থ বাজ পাখির ন্যায় দীর্ঘ দিন অপেক্ষমান থাকার পর অবশেষে Google AdSense বাংলা ভাষাবাসি ব্লগার এবং আর্টিকেল পাবলিশারদেরকে আশার আলো দেখাল। জনসংখ্যার গরিষ্ঠতায় বাংলা ভাষা ৬ষ্ঠ তম ভাষা হিসেবে স্বিকৃতী পেলেও Google AdSense বাংলা ভাষাকে দীর্ঘ দিন পেছনে ফেলে রেখেছিল। অবশেষে আমাদের প্রাণের মাতৃভাষা বাংলা ভাষা গুগল এ্যাডসেন্সের কাছেও যথাযোগ্য মর্যাদা পেয়েছে। সব জঠিলতার অবসান ঘঠিয়ে এ্যাডসেন্স অনুমোদনকৃত অন্যান্য ভাষাগুলোর পাশে বাংলা ভাষা স্থান করে নিয়েছে।
Google AdSense এখন বাংলা ভাষা সাপোর্ট করছে!
যদিও এই অপেক্ষার অবসান দীর্ঘ দিন পূর্বে হওয়া উচিত ছিল, কিন্তু আমাদের কিছু কিছু ভূলের কারনে গুগল এ্যাডসেন্স বাংলা ভাষাকে সাপোর্ট করতে অনেক সময় নিয়েছে। বিশেষকরে ওয়েব জগতে বাংলা ভাষায় কপিরাইট আর্টিকেল পাবলিশ সহ গুগল বাংলা শব্দের পূর্ণাঙ্গ অর্থ যথাযথভাবে বুঝতে না পারার কারনে আমাদেরকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে। কিছু দিন আগে যখন গুগল বাংলা ভাষার ভয়েস সাপোর্ট করেছিল তখন আমি বিষয়টি অনুধাবন করতে পেরেছিলাম যে, খুব শীঘ্রই এ্যাডসেন্স বাংলা ভাষা সাপোর্ট করবে।

বাংলা ভাষায় এ্যাডসেন্স সাপোর্ট সংক্রান্ত বিষয়ে আমি নিজেও গুগল এ্যাডসেন্স টিমের সাথে বেশ কয়েকবার ইমেইলের মাধ্যমে যোগাযোগ করেছি। বাংলা ভাষার গুরুত্ব এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে এ্যাডসেন্স টিমের কাছে তুলে ধরার চেষ্টা করেছি, কিন্তু প্রতিবার চেষ্টা করার পর তাদের দৃষ্টি আকর্ষণ করতে ব্যর্থ হয়েছি। হয়তবা সবার সর্বাত্মক চেষ্টার ফলে আজ আমরা এই সাফল্য অর্জন করতে পেরেছি।

গতকাল গুগল তাদের অফিসায়াল AdSense ব্লগের মাধ্যমে বাংলা ভাষা সাপোর্ট করার বিষয়টি সবার কাছে জানিয়ে দেয়। সেই সাথে বাংলা ভাষি ব্লগারদের মনে নতুন দিগন্তের আশার আলো বইতে থাকে। আপনি ইচ্ছে করলে Google AdSense Blog থেকে বিষয়টি আরো পরিষ্কার হওয়ার পাশাপাশি সত্যতা যাচাই করে নিতে পারেন। গুগল তাদের ব্লগে জানায় যে, বাংলাদেশ ও ভারত সহ বিশ্বের আরো অনেক দেশ রয়েছে যারা এ্যাডসেন্স পরিবারের সদস্য। তাছাড়া তারা আরোও জানায় যে, বিগত কয়েক বছর যাবৎ ইন্টারনেটে বাংলা ভাষার ব্যবহার তুলনামূলকভাবে অনেকগুন বৃদ্ধি পেয়েছে। সে জন্য গুগল এ্যাডসেন্স বাংলা কনটেন্ট Compatible করার প্রেক্ষিতে বাংলা ভাষাকে সাপোর্ট করছে।
Google AdSense এখন বাংলা ভাষা সাপোর্ট করছে!

আবেদন করার পূর্বে করণীয় কি?

বাংলা আর্টিকেল এর সমন্বয়ে তৈরি ব্লগাররা কিভাবে গুগল এ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন, সে বিষয়ে আলোচনা করার পূর্বে কয়েকটি বিষয় বলে নিচ্ছি। কারণ আপনার ব্লগকে AdSense পাওয়ার উপযোগী করে গড়ে তোলার পূর্বে অতি উৎসাহি হয়ে আবেদন করলে এ্যাডসেন্স অনুমোদন হবে না। এতেকরে আপনার দীর্ঘ দিনের অপেক্ষা বিফলে যাবে।
  • কাস্টম ডোমেন নিয়ে আবেদন করবেন না।
  • একটি ডট কম কিংবা ডট নেট ডোমেন কিনে নিবেন।
  • ব্লগের বয়স কমপক্ষে ০৬ মাস হতে হবে।
  • আপনার বয়স ১৮ বৎসর হতে হবে।
  • ব্লগে কমপক্ষে ৩০ টি পোস্ট করবেন।
  • প্রত্যেকটি Label এ ০৫ টি করে পোস্ট করার চেষ্টা করবেন।
  • ব্লগে কপিরাইট আর্টিকেল রাখবেন না।
  • কোন ধরনের Adult/Alcohol/Crack and Hack সংক্রান্ত আর্টিকেল রাখবেন না।
  • ব্লগে About Us এবং Contact Us পেজ রাখবেন।
  • ব্লগের ডিজাইন এবং এসইও সংক্রান্ত বিষয়গুলি সময় উপযোগী করে নিবেন।

কিভাবে AdSense এর জন্য আবেদন করবেন?

উপরোক্ত বিষয়গুলি পালন করার পাশাপাশি যখন গুগল এ্যাডসেন্সের পলিসি যথাযথভাবে পালন করবেন, তখনই আপনার ব্লগটি গুগল এ্যাডসেন্স এ আবেদন করার উপযোগী বলে গণ্য হবে। অন্যথায় গুগল এ্যাডসেন্স পাওয়ার আবেদন করে কোন লাভ হবে না।
  • প্রথমে এই লিংক এ ক্লিক করুন। 
  • তারপর Adsense ওয়েবসাইটের ডান পাশের ‍SIGN IN অপশনে ক্লিক করুন।
  • এরপর আপনার কাঙ্খিত ইমেইল ও পাসওয়ার্ড এর মাধ্য লগইন করুন।
  • এখন নিচের চিত্রটি অনুসরণ করুন।
Google AdSense এখন বাংলা ভাষা সাপোর্ট করছে!
  • উপরের চিত্রের প্রথম অংশে আপনার ব্লগের Url ‍দিয়ে দ্বিতীয় অংশের ১ম অপশনটি সিলেক্ট করতঃ তৃতীয় অপশনটিতে Bangladesh সিলেক্ট করে নিচের দিক হতে Yes, I have read and accept the agreement অপশনে ঠিক চিহ্ন দিয়ে Create Account বাটনে ক্লিক করুন।
Google AdSense এখন বাংলা ভাষা সাপোর্ট করছে!
  • এখন উপরের চিত্র হতে আপনার নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার দিয়ে নিচের দিক হতে Submit অপশনে ক্লিক করলেই আপনার Google AdSense এর আবেদন সাবমিট হয়ে যাবে। উল্লেখ্য যে, উপরের সবগুলি ঠিকানা সঠিকভাবে পুরণ করতে হবে। কারণ পরবর্তীতে গুগল এ্যাডসেন্স এই ঠিকানাতেই আপনার উপার্জিত অর্থ পাঠানো হবে।
Google AdSense এখন বাংলা ভাষা সাপোর্ট করছে!
  • তারপর এ্যাডসেন্স আপনাকে উপরের চিত্রের ন্যায় কিছু কোড দেবে। এই কোডগুলি আপনার ব্লগের টেমপ্লেটের </head> ট্যাগের উপরে যুক্ত করে টেমপ্লেট Save করে নিতে হবে।
  • সবশেষে উপরের চিত্রের নিচের দিক হতে I added and Continue অপশনে ক্লিক করলে এ্যাডসেন্স আবেদন করার কাজ শেষে হয়ে যাবে।
    সর্বশেষঃ গুগল যেহেতু অনেক বিবেচনার পর বাংলা ভাষায় গুগল এ্যাডসেন্স সাপোর্ট এর ব্যবস্থা চালু করেছে, সেহেতু এর যথাযথ ব্যবহার করে যথাযোগ্য মর্যদা রাখাটা হবে আমাদের দায়িত্ব। আমরা এমনিতেই গুগল এ্যাডসেন্স সাপোর্ট অনেক দেরীতে পেয়েছি। এখন এর সঠিক ব্যবহার না করলে গুগল আমাদের জন্য এর পলিসি আরো কঠিন করে দিতে পারে। যার ফলশ্রুতিতে গুগল এ্যাডসেন্স পাওয়া কিংবা আয় বৃদ্ধি করা খুব কঠিন হয়ে পড়বে। কাজেই আমরা সবসময় গুগল এ্যাডসেন্স এর পলিসি অনুসরণ করে গুগল এ্যাড ব্যবহার করার চেষ্টা করব।
    Disqus Comments

    Popular Posts